মাদারীপুর

রাজৈরে ৪'শ বছরের পুরনো জমিদার বাড়ি

প্রকাশ : 13 অক্টোবর 2014, সোমবার, সময় : 08:20, পঠিত 2290 বার

নৃপেন্দ্রনাথ চক্রবর্তী
মাদারীপুর জেলার রাজৈর উপজেলার চারশত বছরের পুরানো ঐতিহ্যবাহী জমিদারবাড়ী ধ্বংসের মুখোমুখি আর্কষনীএকটি পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে ওঠার বিপুল সম্ভাবনা থাকা সত্বেও প্রয়োজনীয় সংস্কার সংরক্ষনের অভাব  এবং সঠিক পরিকল্পনা না নেওয়া কারনেহারিয়ে যেতে বসেছে জমিদার বাড়ীর অতীত ঐতিহ্য ও গৌরব ।
সপ্তদশ শতাব্দীতে এখানকার জমিদারদের জমিদারির গোড়া পওন হয় । ওই সময়ে নির্মিত পুরকীর্তি খালিয়া রাজারাম মন্দির, অন্নপুর্নামন্দির, কবি কিরন চাঁদ দরবেশের বাড়ী,বিপ্লবী চিওপ্রিয় রায় চৌধুরীর বাড়ী,জমিদার পঞ্চানন রায় চৌধুরীর বাড়ী, জমিদার শিশির গাঙ্গলীর জমিদার বাড়ী , জমিদার রাজারাম রায় চৌধুরীর জমিদার বাড়ী ও জেলার প্রাচীন বিদ্যাপীঠ খালিয়া রাজারাম ইনষ্টিটিউশন এ অঞ্চলে । এর কাছেই রয়েছে দর্শনীয় স্থান গণ উন্নয়ন প্রচেষ্টার শিশু স্বাস্খ্য কেন্দ্র ওশান্তিকেন্দ্র। ঐতিহ্যবাহী এ পুরার্কীতির নির্দশন সৌন্দযর্ পিপাসু দর্শকদেও মন কেড়ে নিয়েছে । বিপুল প্রাচুর্য সম্পদেও অধিকারী জমিদাররা ইংরেজ সরকার কর্তৃক বিভিন্ন উপাধিতে ভূষিত হয়েছেন।
প্রায় ২৫০ একর জমির ওপর অবস্খিত খালিয়া জমিদার বাড়িটি । জমিদার আমলে এখানে গড়ে তোলা হয় আকর্ষনীয় দ্বিতল -ত্রিতল,দালান কোঠা ও বাগানবাড়ী । এখানকার সারিবদ্ধ দালান-কোঠা, ও বাগানবাড়ী পূজার মন্ডব,শানবাধানো পুকুর ঘাট,পূজার মন্ডপ,আজও মানুষের দৃষ্টি কাড়ে ।জমিদারদের প্রচন্ড দাপটপ্রতাপের কথা আজও সর্বজনজনবিদিত  । ওই সময়ে জমিদারদের বাড়ির কাছ ঘেঁষে জনসাধারনের চলা চলের নিষেধ ছিল । জমিদারদের আচার আচরন নিয়ে বহু কথা এখনও লোকমুখে রয়েছে ্ জমিদার বংশের লোকেরা শুস্কমৌসুমে বিলাশবহুল ঘোড়ার গাড়ী,বর্ষাকালে আর্কষনীয় পানসি নৌকা, গয়না নৌকা এবং সুজ্জিত পালকি ছাড়া বাড়ি থেকে বের হতো না ।ঐতিহ্যবাহী জমিদার বাড়িটি বর্তমানে অবহেলা- অযত্নের নিদারুন সাক্ষী হয়ে দাড়িয়ে আছে । তারা কেবল জমিদারই ছিলেন না , তারা এক দিকে যেমন প্রজাবৎসল ছিলেন অন্যদিকে তেমন  কবি সাহিত্যিক ও পন্ডিত ব্যক্তিদের সম্মান করতেন এবং শ্রদ্ধার চোখে দেখতেন । এলাকায় আলো শিক্ষার আলো ছড়িয়ে দেয়ার জন্য নির্মিত হয়েছিল জেলার প্রাচীন উচ্চ বিদ্যালয় খালিয়া রাজারাম ইনষ্টিটিউশন। জমিদার রাজারাম রায় চৌধুরীর নাম অনুসারে এ বিদ্যালয়টি প্রতিষ্ঠিত। কারুশিল্পের নিদর্শন হিসেবে গড়ে উঠেছে খালিয়া রাজারাম মন্দির ও অন্নপুর্নার মন্দির,দেশ প্রেমের নজির রাখতেও জমিদাররা ছিলেন তৎপর । দেশের স্বাধীনতা রক্ষায় ক্ষিপ্র ব্যাঘের মতো ইংরেজদের বিরুদ্ধে আজীবন বিপ্লব করেছিলেন জমিদার কালীপ্রসাদ বন্দ্যোপাধ্যায় বালেশ্বরের যুদ্ধে ঝাপিয়ে পড়েছিলেন বিল্পবী জমিদার চিওপ্রিয় রায় চৌধুরী। অথচ ব্যাপক সংস্কার ও সংরক্ষনের অভাবে এসব সমৃদ্ধ ইতিহাস ও ঐতিহ্য বিনষ্ট হয়ে যাচ্ছে  এলাকার এক শ্রেণীর লোকজন দালান-কোঠা ভেঙ্গে বিক্রি করে দিচ্ছে। সরকারের সংশিষ্ট মহল এ ব্যাপারে মোটেও তৎপর নয় । যে জন্য এলাকার প্রায় ২৫০ একর জমির অধিকাংশই বর্তমানে বেদখল হওয়ার পথে । চারশবছরের পুরনো ঐতিহ্যবাহী খালিয়া জমিদার বাড়ীর ঔজ্জ্বল্য অযত্নে অবহেলায় আজ দিন দিন লোপ পাচ্ছে । এখানে একটি আকর্ষনীয় পর্যটন কেন্দ্র হিসেবেগড়ে ওঠার বিপুল সম্ভাবনা থাকা সওে ও প্রয়োজনীয় সংস্কার ও সংরনের অভাবে হারিয়ে যাচ্ছে জমিদার বাড়ীর অতীত ঐতিহ্যওগৌরব ।

নৃপেন্দ্রনাথ চক্রবতী
গ্রাম +পোঃ-খালিয়া ৭৯১১, রাজৈর , মাদারীপুর
মোবাইল : ০১৭১৬-৭১৫৫৬০
 


সর্বশেষ


সর্বাধিক পঠিত

Music | Ringtone | Book | Slider | Newspaper | Dictionary | Typing | Free Font | Converter | BTCL | Live Tv | Flash Clock Copyright@2010-2014 turiseguide24.com. all right reserved.
Developed by i2soft Technology